বঙ্গ রাজনীতির বিতর্কিত অধ্যায় নিয়ে ছবি। সমসাময়িক অন্যান্য বাংলা ছবির থেকে ইস্কাবন (Iskabon) তাই অনেকটাই আলাদা। একদিকে রাষ্ট্র অন্যদিকে ভোটের রাজনীতিতে বিশ্বাস না করে সশস্ত্র বিপ্লবের কথা বলা আদর্শ। এই দুইয়ের দ্বন্দ্ব নিয়েই এগিয়েছে গল্প। ছবিতে কান্না আছে, হাহাকার আছে, ভালবাসা আছে, আর আছে নিরপেক্ষ গল্প বলার ধরন। শেষ পর্যন্ত কোনও পক্ষ নেওয়া নেই, শুধুই গল্প বলা আছে। তাই আলাদা করে একটি বাহবা প্রাপ্য পরিচালক মন্দীপ সাহার।
ছবিতে সত্য-র চরিত্রে সৌরভ দাস (Sourav Das) নিজেকে উজার করে দিয়েছেন। খরাজ মুখোপাধ্যায় (Kharaj mukherjee) অনবদ্য। গোলাপির চরিত্রে অনামিকাও (Anamika Chakraborty) সাবলিল, তবে অনামিকার চোখ-মুখ অভিভ্যাক্তিতে গ্রামের সারল্য থাকেলও কথা বলায় মাঝে মধ্যেই আঞ্চলিক টান উধাও হয়ে বড্ড বেশি শহুরে টান এসে গেছে।
ইস্কাবনের চিত্রনাট্য বেশ টানটান হলেও সংলাপে তেমন জোর নেই। গোলাপির মুখ দিয়ে বলানো, 'মেয়ে মানুষ কী? মানুষ ভাবতে শেখো, শুধু মানুষ' এই সংলাপ যদিও মন ছুঁয়ে যায়। তবে গল্পের তথ্যনিষ্ঠা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। সঙ্গীত এ ছবির সম্পদ। আদ্যপান্ত রাজনৈতিক ছবিতে 'জোনাকি'র মতো এমন রোম্যান্টিক গান যেন কানের আরাম। ইস্কাবনের বিবি গানটিও ছবির মেজাজের সঙ্গে খুবই যথাযথ।
Father's Day 2022: ফাদার্স ডে'তে বাবাকে দিন আকর্ষণীয় উপহার, দেখে নিন কী কী উপহার দেওয়া যেতে পারে
আবহ, ক্যামেরাও প্রশংসার দাবি রাখে। চিত্রনাট্যে ফাঁক আছে, তাই বেশ কিছু জায়গায় প্রশ্ন থেকে যায়। কিন্তু, সবচেয়ে বড় যে প্রশ্নটা রেখে যাওয়াই ইস্কাবনের সার্থকতা, তা হল, রাজনীতি কার জন্য কাদের জন্য? মানুষের জন্য। নাকি রাজনীতির জন্য মানুষ?